ভারতে নিষিদ্ধ TikTok, প্রতি ঘণ্টায় ১ লক্ষের বেশি লোক ডাউনলোড করছে এই দেশী অ্যাপ | TikTok Alternative Chingari App Sees 1 Lakh Downloads Per Hour

ভারতে নিষিদ্ধ TikTok, প্রতি ঘণ্টায় ১ লক্ষের বেশি লোক ডাউনলোড করছে এই দেশী অ্যাপ

ছোট ভিডিও মেকিং সেগমেন্টে জনপ্রিয় চিনা অ্যাপ টিকটক-এর বিকল্প রুপে চিংগারি অ্যাপটি কিছু সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে

ভারত-চিন সংঘর্ষ ও ২০ জন ভারতীয় সেনার শহিদ হওয়ার উত্তপ্ত আবহে সোমবার টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল ভারত সরকার। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি আইনের ৬৯-এ ধারার ক্ষমতা প্রয়োগ করে সোমবার এই সিদ্ধান্ত গৃহীত হয়। সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়, ভারতীয়দের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতেই কেন্দ্রের এই সিদ্ধান্ত। কারণ এই ধরনের চিনা অ্যাপ, মোবাইল ফোনে থাকলে তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সেই সব অ্যাপ থেকে বিরত থাকাই শ্রেয়।

চিন ও ইংল্যান্ডের পর ভারতে টিকটক ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি। ইতিমধ্যেই টিকটক ইউজারের সংখ্যা ছাড়িয়েছে ২ বিলিয়ন। তার মধ্যে ৬১১ মিলিয়ন ব্যবহারকারীই ভারতের নাগরিক। টিকটক ভিডিও বানানো এবং শেয়ার করা আজকাল ইয়ং জেনারেশনের কাছে নতুন ফ্যাশন। তারকা থেকে সাধারণ মানুষ, সকলেই মজে ছিলেন TikTok ভিডিও বানাতে৷ তাই কিছুদিনের মধ্যেই জনপ্রিয়তায় অনেক অ্যাপকে পিছনে ফেলে দিয়েছিল এই অ্যাপটি৷ আর এই চিনা অ্যাপ টিকটক-কে টক্কর দিতে বাজারে এসেছে ভারতীয় অ্যাপ চিংগারি (Chingari)। ছত্তিশগড়, ওড়িশা এবং কর্ণাটকের আইআইটি প্রফেশনালরা এই চিংগারি (Chingari) অ্যাপটি তৈরি করেছেন। ইতিমধ্যেই প্রায় ১ কোটি নেটিজেন এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করে ফেলেছেন।

চিনা অ্যাপ ব্যানের খবর প্রকাশ হতেই ভারতীয় বিকল্প চিংগারি ডাইনলোড করতে শুরু করেছেন হাজার হাজার মানুষ। টিকটক ব্যান হতেই ঘণ্টায় এক লাখ লোক ডাউনলোড করছেন এই অ্যাপ। চিংগারি অ্যাপের কো-ফাউন্ডার আর চিফ প্রোডাক্ট অফিসার সুমিত ঘোষ জানিয়েছেন যে প্রতি ঘণ্টায় প্রায় ১ লক্ষ বার ডাউনলোড হচ্ছে আই অ্যাপটি।

হঠাৎ করে এতো লোকে এই অ্যাপ ডাউনলোড করতে শুরু করে যে মঙ্গলবার চিংগারি অ্যাপের সার্ভার ডাউন হয়ে যায়। এর পরে ঘোষ ট্যুইট করে জন্তার কাজ থেকে একটু সময় চেয়ে নেন। ছোট ভিডিও মেকিং সেগমেন্টে জনপ্রিয় চিনা অ্যাপ টিকটক-এর বিকল্প রুপে চিংগারি অ্যাপটি কিছু সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে আর ভাল রেসপন্সও পেয়েছে।

সুমিত ঘোষ, চিফ অফ প্রোডাক্ট, জানয়েছেন যে এই চিংগারি অ্যাপটি তৈরি করতে ২ বছর সময় লেগেছে। এই অ্যাপটি ভারতীয় ব্যবহারকারীদের প্রয়োজন আর চাহিদার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। এই অ্যাপটিকে ২০১৮ সালের নভেম্বর মাসে গুগল প্লে স্টোরে লঞ্চ করা হয়েছিল। সুমিত ঘোষ ভিলাই-এর বাশিন্দা। বেশ কিছু ভাষা উপলব্ধ ভারতীয় Chinagri App-এ। এখানে যেমন নানাবিধ ভিডিয়ো ডাউনলোড করা যায়, ঠিক তেমনই ভিডিয়ো আপলোড, বন্ধুদের সঙ্গে চ্যাট, নতুন বন্ধু পাতানো, কন্টেন্ট শেয়ার করা এবং ফিড দেখে ব্রাউজ করার মতো বহু অপশন রয়েছে।

আপনার জন্য আরও কিছু মজাদার পোস্ট

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.