করোনাভাইরাস: সংক্রমণ দূরে রাখতে স্মার্টফোন পরিষ্কার করবেন কীভাবে? | Sanitise Smartphones, Laptops, Tech Accessories Against Coronavirus

করোনাভাইরাস: সংক্রমণ দূরে রাখতে স্মার্টফোন পরিষ্কার করবেন কীভাবে?

যদিও শুধুমাত্র স্মার্টফোন ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার করলেই হবে না। নিয়মিত হাত ধুতে থাকতে হবে। এছাড়াও ঘরের মধ্যেই থাকতে হবে। বাইরের মানুষের সংস্পর্শে আসা যাবে না।

জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করে

জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করে স্মার্টফোন ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার করা যাবে। ক্লরক্স ওয়াইপ ব্যবহার করতে পারেন। এছাড়াও ৭০ শতাংশ ইসোপ্রোপিল অ্যালকোহল ব্যবহার করা স্মার্টফোন পরিষ্কার করতে পারেন। ইতিমধ্যেই এই ওয়াইপ ব্যবহার করে স্মার্টফোন পরিষ্কারকে স্বীকৃতি হয়েছে অ্যাপেল। গুগল জানিয়েছে এই ওয়াইপ ব্যবহার করে সুরক্ষিত ভাবে পিক্সেল ফোন পরিষ্কার রাখা যাবে। যদিও রাবিং অ্যালকোহল ব্যবহার করে স্মার্টফোন পরিষ্কার করবেন না।

স্মার্টফোন ছাড়া অন্য ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার করতেও এই ওয়াইপ ব্যবহার কর যাবে। পরিষ্কার করা যাবে ল্যাপটপ, হেডফোন ও স্পিকার।

ইউভি স্যানিটাইজারস

ওয়াইপ ছাড়াও ইউভি স্যানিটাইজারস ব্যবহার করে স্মার্টফোন ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস জীবাণু মুক্ত করা যাবে। একটি বাক্সের মধ্যে ঢুকিয়ে অতিবেগুনী রশ্মি দিলে জীবাণু মরে যাবে। যদিও অতিবেগুনী রশ্মি করোনাভাইরাস মারতে পারে এমন প্রমাণ এখনো মেলেনি। তাই এই উপায়ে সংক্রমণ দূরে রাখার নিশ্চয়তা দেয়া যাচ্ছে না।

সুস্থ থাকুন, সতর্ক থাকুন।

আপনার জন্য আরও কিছু মজাদার পোস্ট

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.