Download cool WhatsApp Dp Click Here

Bengali history book pdf free download

প্রিয় ProBangali.com পড়ুয়া আজ আমরা জানবো আমাদেক বাংলার ইতিহাস (Bengali history)। আর তার সাথে আমি শেয়ার করব Bengali history book pdf free download। তো চলুন শুরু করা যাক।

Bengali history book pdf free download
Bengali history book pdf free download

বাংলার ইতিহাস বিস্তৃত ভারতীয় উপমহাদেশ এবং দক্ষিণের পার্শ্ববর্তী অঞ্চলের ইতিহাসের সাথে জড়িত এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া। এর মধ্যে রয়েছে আধুনিক কালের বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যগুলি, ত্রিপুরা ও আসামের করিমগঞ্জ জেলা, ভারতীয় উপমহাদেশের পূর্ব অংশে অবস্থিত, বঙ্গোপসাগরের শীর্ষে এবং উর্বর গঙ্গা বদ্বীপের আধিপত্য। বাংলায় সভ্যতার অগ্রগতি চার সহস্রাব্দের।


অঞ্চলটি প্রাচীন গ্রীক এবং রোমানদের কাছে গঙ্গারিডাই নামে পরিচিত ছিল, একটি শক্তিশালী রাজ্য যার পূর্ব ভারত থেকে আলেকজান্ডার গ্রেটকে প্রত্যাহারের নেতৃত্ব দিয়েছিল হাতি বাহিনী। গঙ্গা ও ব্রহ্মপুত্র নদগুলি এই অঞ্চলের ভৌগলিক চিহ্নিতকারী হিসাবে কাজ করে তবে অঞ্চলটি বিস্তৃত ভারতীয় উপমহাদেশের সাথে সংযুক্ত করে। বাংলা কিছু সময় ভারতীয় উপমহাদেশের ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।


এই অঞ্চলের প্রাথমিক ইতিহাসে ভারতীয় সাম্রাজ্যের উত্তরাধিকার, অভ্যন্তরীণ ছড়িয়ে পড়া, আধিপত্যের জন্য হিন্দু ও বৌদ্ধধর্মের মধ্যে লড়াই। প্রাচীন বাংলা বেশ কয়েকটি প্রধান জনপদের (রাজ্য) স্থান ছিল, যদিও প্রাচীনতম শহরগুলি বৈদিক যুগের। একটি থ্যালাসোক্র্যাসি এবং historic তিহাসিক সিল্ক রোডের একটি উত্সাহ, প্রাচীন বঙ্গ ভারত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় উপনিবেশ স্থাপন করেছিল; পার্সিয়া, আরব এবং ভূমধ্যসাগরের সাথে এর সুদৃ Trade বাণিজ্য সম্পর্ক ছিল যা এর লাভজনক সুতির মসলিন টেক্সটাইলগুলিকে কেন্দ্র করে।


অঞ্চলটি মৌর্য এবং গুপ্তাসহ বেশ কয়েকটি প্রাচীন প্যান-ইন্ডিয়ান সাম্রাজ্যের অংশ ছিল। এটি আঞ্চলিক রাজত্বের একটি দুর্গও ছিল। গৌড়ের দুর্গ গৌড় রাজ্যের রাজধানী হিসাবে কাজ করেছিল, বৌদ্ধ পাল সাম্রাজ্য (অষ্টম থেকে একাদশ শতাব্দী) এবং সেন সাম্রাজ্য (11 তম 12 ম শতাব্দী)। এই যুগে বাংলা ভাষা, লিপি, সাহিত্য, সংগীত, শিল্প ও স্থাপত্যের বিকাশ ঘটেছিল।
ভারতীয় উপমহাদেশের মুসলিম বিজয় বাংলাকে মধ্যযুগীয় ইসলামী এবং পারস্যীয় বিশ্বে অন্তর্ভূক্ত করেছিল।
1204 এবং 1352 এর মধ্যে, বাংলা ছিল দিল্লি সুলতানিতের একটি প্রদেশ।

Read Also: Bengali love quotes


এই যুগটি মুদ্রা মুদ্রা হিসাবে টাকার প্রবর্তন দেখেছিল, যা আধুনিক যুগে টিকে আছে। একটি স্বাধীন বেঙ্গল সালতানাত ১৩৫২ সালে গঠিত হয়েছিল এবং দুই শতাব্দী ধরে এই অঞ্চল শাসন করেছিল,
যার সময়ে সূফীবাদ ও বাংলা ভাষার উপর ভিত্তি করে ইসলামের একটি স্বতন্ত্র রূপ আবির্ভূত হয় এবং অঞ্চলটি বিশ্বের এক বৃহত ব্যবসায়ী হিসাবে পরিচিত ছিল।


শাসকগোষ্ঠীও বাংলাকে ইন্দো-পার্সিয়ান সংস্কৃতির পূর্বতম আশ্রয়ে পরিণত করেছিল। সুলতানরা দক্ষিণ-পূর্ব এশিয়ার আরাকান অঞ্চলে প্রভাব ফেলেছিল, যেখানে বৌদ্ধ রাজারা সুলতানি শাসনের নকল করেছিলেন, মুদ্রা এবং ফ্যাশন। সুলতানের অধীনে মিং চীনের সাথে একটি সম্পর্ক উন্নত হয়েছিল। বঙ্গীয় সালতানাত রাজা গণেশ ও তাঁর পুত্রের উত্থান সহ হিন্দু অভিজাতদের জন্য উল্লেখযোগ্য ছিল দখলদার হিসাবে জালালউদ্দিন মুহাম্মদ শাহ। হিন্দুরা রাজ্য প্রশাসনে প্রধানমন্ত্রী ও কবি হিসাবে কাজ করত।


আলাউদ্দিন হুসেন শাহের মতো সুলতানদের পৃষ্ঠপোষকতায়, বাংলা সাহিত্যে এই অঞ্চলে সংস্কৃতের শক্তিশালী প্রভাব প্রতিস্থাপন শুরু হয়েছিল। হিন্দু রাজত্বগুলিতে কোচ কিংডম, মল্লভূমের কিংডম, ভুরশুট কিংডম এবং ত্রিপুরার কিংডম অন্তর্ভুক্ত ছিল; এবং প্রতাপাদিত্য এবং রাজা সীতারাম রায়ের মতো শক্তিশালী হিন্দু রাজের রাজত্ব।


১th শ শতকের শেষের দিকে এবং সতেরো শতকের গোড়ার দিকে, বারো ভূঁইয়াদের (বারো বাড়িওয়ালা) নেতৃত্বদানকারী একজন মুসলিম রাজপুত প্রধান Isaসা খান বঙ্গীয় বদ্বীপে আধিপত্য বিস্তার করেছিলেন।
সুলতানাতের পতনের পরে, বাংলা মুঘল সাম্রাজ্যের আধিপত্যের অধীনে আসে, এর ধনী প্রদেশ হিসাবে।

মুঘলদের অধীনে, বেঙ্গল সুবাহ সাম্রাজ্যের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৫০% এবং ১২% উত্পাদন করেছিল
বিশ্বের জিডিপি অঞ্চলটি টেক্সটাইল উত্পাদন এবং শিপ বিল্ডিংয়ের মতো শিল্পগুলিতে বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় ছিল,
রাজধানী Dhaka কায় জনসংখ্যা দশ মিলিয়নের বেশি এবং সমস্ত ইউরোপীয় সাম্রাজ্যের চেয়ে বেশি ধনী।
এর সম্পদ এবং অর্থনৈতিক অগ্রগতি প্রোটো-শিল্পায়নের সময়কালকে তলিয়ে দিয়েছে বলে মনে করা হয়।

Read Also: Bengali Caption

মোগল সাম্রাজ্যের ক্রমশ পতনের ফলে বাঙ্গাল নবাবদের অধীনে অর্ধ-স্বতন্ত্র রাজ্যের দিকে পরিচালিত হয়েছিল,
পরবর্তীকালে বাংলার মারাঠা আক্রমণ এবং শেষ পর্যন্ত ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিজয়।
ব্রিটিশরা এই অঞ্চলটির নিয়ন্ত্রণ আঠারো শতকের শেষভাগ থেকে নিয়েছিল। যুদ্ধের পরে সংস্থাটি তাদের অঞ্চলটিকে শক্তিশালী করেছে ১5৫7 সালে প্লাসির যুদ্ধ এবং ১6464৪ সালে বক্সারের যুদ্ধ এবং ১9৯৩ খ্রিস্টাব্দে এই অঞ্চলটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে যায়।


বাংলার লুণ্ঠন ব্রিটেনে শিল্প বিপ্লবে সরাসরি উল্লেখযোগ্য অবদান রেখেছিল, বাংলা থেকে প্রাপ্ত মূলধনটি ব্রিটিশ শিল্পগুলিতে যেমন শিল্পের সময় টেক্সটাইল তৈরিতে বিনিয়োগ করত বিপ্লব এবং ব্রিটিশ সম্পদ ব্যাপকভাবে বৃদ্ধি, একই সময়ে বাংলায় Deindustrialisation নেতৃত্বে।


কলকাতা (বা কলকাতা) বহু বছর ধরে ভারতে ব্রিটিশ নিয়ন্ত্রিত অঞ্চলগুলির রাজধানী হিসাবে কাজ করে। ব্রিটিশ প্রশাসনের প্রথম এবং দীর্ঘায়িত এক্সপোজার পাশ্চাত্য শিক্ষার বিস্তারের ফলে বিজ্ঞানের বিকাশের অবসান ঘটে, প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং এই অঞ্চলে সামাজিক সংস্কার, যা বাঙালি নবজাগরণ হিসাবে পরিচিতি পায় বিংশ শতাব্দীর গোড়ার দিকে ভারতীয় স্বাধীনতা আন্দোলনের এক প্রধান কেন্দ্র, 1947 সালে ভারতের স্বাধীনতার সময় বাংলাকে ধর্মীয় রীতিতে বিভক্ত করা হয়েছিল দুটি পৃথক সত্তায় বিভক্ত: পশ্চিমবঙ্গ India ভারতের একটি রাজ্য East এবং পূর্ব বাংলা — সদ্য নির্মিত ডোমিনির একটি অংশ পাকিস্তান যা পরবর্তীকালে ১৯ 1971১ সালে বাংলাদেশের স্বাধীন জাতিতে পরিণত হয়েছিল।

শেষ কথা :

আসা করি বন্ধুরা তোমাদের এই Bengali history প্রবন্ধটা ভালো লেগেছে। এখানে আমি Bengali history book pdf free download দিয়ে রাখলাম চাইলে ডাউনলোড করে নিন.

Bengali history book pdf free download

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.