ATM-থেকে টাকা তোলার সময় এই বিষয় গুলি মাথায় রাখুন।না হলে হয়ে জেতে পারে একাউন্ট থেকে টাকা চুরি।

102

প্রজুক্তির ক্রম বিবর্তনের আশীর্বাদে আজ মানুষের দৈনন্দিন জিবন হয়ে উঠেছে  সহজ এবং সরল, প্রজুক্তির ক্রম বিবর্তনের একটি অন্যতম দিক হল ইন্টারনেট জগতের বিবর্তন। প্রায় সমস্ত রকম এর পরিসেবা আজ আপনার দোর গোড়ায়। সময় শ্রম এখন আপনার সাশ্রয়ের খাতায়।

আজ আমাদের কেনা কাটা থেকে শুরু করে খুব গুরুত্বপূর্ণ কাজ গুলি সেরে ফেলতে পারছি বারিতে বসেই।

এখানেই শেষ নয় এখন টাকার আদান প্রদানেও দখলদারি শুরু করেছে ইন্টারনেট।

এমনই একটি বিষয় হল ATM Card/Debit Card ব্যবহার করে টাকা তোলা বা জমা দেওয়া। এই পরিষেবা আমাদের  টাকা আদান প্রদানের পধ্যতিকে একটি নতুন রাস্তা দেখিয়েছে।

আজ আমরা আমাদের দায় বিপদে খুব শজেই ATM Card/Debit Card ব্যবহার করে পেয়ে যাচ্ছি আমাদের সঞ্চিত টাকা।

কিন্তু কিছু বাজে মনোভাবের লোক জন এই সুন্দর পধ্যতিকে করে তুলছে দূষিত।আপনার  ছোটো খাটো অসাবধানতা গুলিকে কাজে লাগিয়ে নিমেশে ফাঁকা করে দিতে পারে আপনার দীর্ঘ পরিশ্রমের সঞ্চয়।কিছু কিছু সময় জিবন নিয়েও টানা টানি হয়ে যায় সামান্য টাকার জন্য।

সাম্প্রতিক এমন ঘটনার নজির আপনি আসের পাসে খুঁজলেই দু একটা করে পেয়ে জাবেন। 

আমি এবং আপনি  জানি টাকা উপার্জন কত কষ্টের কাজ।তাই আমি আজ এমন কয়েকটি সাবধানতা অবলম্বনের সম্বন্ধে আলোচনা করবো জেগুলি আপনাকে একটি নিশ্চিত দুর্ঘটনা থেকে বাঁচাতে পারে।

Fraud Call এড়িয়ে চলুন 

এটি প্রায় সকলের ই জানা যে কোনো সন্দেহ ভাজন ফোন কলে নিজের ব্যক্তিগত তথ্য কিংবা OTP(One Time Password)এক দম বলা উচিত নয় ।এটা কেবল ATM Fraud এর ক্ষেত্রে নয় সকল ক্ষেত্রেই প্রযোজ্য।

ভিডিও টি দেখুন

Card Trolling কেমন হয়?

জারা এই সমস্ত কাজ করে তারা বিভিন্ন ধরনের উপায়ে নিজেদের কাজ হাসিল করে।

১-ATM-Machine এর আসল Skimmer এর উপর নকল Skimmer লাগিয়ে রাখে। কেউ জখন ওই Skimmer

এ কার্ড ঢোকায় তখন তার ডাটা ওই Skimmer এ লোড হয়ে যায়। আর পিছনে দাঁড়িয়ে থাকা চোর তার পাসওয়ার্ড টি দেখে নেয়।

এবং আগে থেকে ATM-Machine এর কি প্যাড হ্যাং করে রাখে। আর ভিক্টিম এর মনে হবে ATM-Machine বন্ধ কিংবা খারাপ আছে।আর কারড স্যাইপ করে চলে জায় আর এদিকে চোর তার ডাটা এবং পাসওয়ার্ড ব্যবহার করে একাউন্ট পুরো ফাঁকা করে দেয়।

ATM Fraud
ATM Fraud

২-এমন ও হতে পারে কোনো একদিন ATM এ গিয়ে কোণো সিধ্য পুরুষের সাথে আপনার দেখা হয়ে গেল। আপনি দেখবেন এদের মত সাহায়ক ব্যক্তি আর পাবেন না এরা আপনাকে বলতে পারে দিন আমি সাহাজ্য করে দিচ্ছি ।আপনি জদি এই মহত ব্যক্তিকে আপনার সাহাজ্য করতে দেন।তাহলে পরে দেখবেন ব্যক্তিটি আপনাকে খুব ভালো মতো সাহাজ্য করেছে।

এরকম লোকের পাল্লায় পড়বেন না এক দম ই।এরা আগে থেকে ATM-Machine হ্যাং করে রাখে আর পরে আপনাকে সাহাজ্যের হাত বাড়িয়ে আপনার কার্ড টি নেয় এবং ম্যাজিক এর কায়দায় এদের হাতে থাকা ওয়ার লেস Skimmer এ আপনার কার্ড টি সোয়াইপ করে নেয়।

পরে আপনার তথ্য ব্যবহার করে একাউন্ট ফাঁকা করে দেয়।

ATM-Machine থেকে টাকা তোলার সময় সুনিশ্চিত করুন

সব থেকে বেসি কারচুপি এখন ATM-Machine থেকে টাকা তোলার সময় হচ্ছে।আমরা প্রায় সকলেই প্যাস্টিজ বা তাড়া হুড়ো কিংবা অন্য কোনো কারনে কিছু ভুল করে বসি আর এই ভুল ই হয়ে উঠতে পারে আমাদের চরম শত্রু।

শুতরাং ATM-Machine থেকে টাকা তোলার পূর্বে সুনিশ্চিত ক্রুন এই লখ্যন গুলি। আর বেগতিক দেখলে ATM-Machine Gaurd এর সাথে কথা বলুন।

Skimmer Cheking

ATM Fraud
ATM Fraud

ATM-Machine এ যেখানে আপনি কার্ড ঢোকান ওর উপরিভাগে যে স্লটটি থাকে তাকে হাত দিয়ে টেনে দেখুন।দেখুন তার উপরে আর কোনো স্লট লাগানো আছে কিনা। জদি দেখেন এটি খুলে আসছে আর তাতে কিছু সার্কিট লাগাণো আছে তাহোলে সাথে সাথে ব্যাঙ্ক আধিকারিক এর সাথে কথা ব্লুন।আর কার্ড ঢোকাবেন না।

Keypad Checking

কার্ড ঢোকানোর আগে দেখে নিন যেই Keypad এ আপনি টাইপ করে পাসওয়ার্ড বা পরিমাণ লেখেন তার সব Key কাজ করছে কিনা। কোনো কি হ্যাং করে আছে কিনা।

এমন দেখলে আপনার পাসওয়ার্ড টাইপ করবেন না এবং সাথে সাথে ব্যাঙ্ক আধিকারিক এর সাথে কথা ব্লুন।

Hidden Cammera Checking

ATM Fraud
ATM Fraud

কার্ড ঢোকানোর আগে দেখে নিন যেই Keypad এর উপরে যে প্লাস্টিক এর কভার থাকে তাতে কোন অবাঞ্ছিত ফুটো আছে কিনা।তাতে কোনো Hidden Cammera লাগানো আছে কিনা।

Password Type

ATM Fraud
ATM Fraud

জখন ই আপনি আপনার Password Type করবেন ATM-Machine এর খুব কাছে গিয়ে হাত ঘিরে টাইপ করুন। সুনিশ্চিত করুন আপনার Password কেউ দেখছে না।

Maintain Privacy

ATM-Machine থেকে টাকা তোলার সময় এক মাত্র ATM Gaurd ছাড়া আর কোনো তৃতীয় ব্যক্তি জাতে রুমে না থাকে। নয়তো আপনি ATM Fraud এর শিকার হয়ে জেতে পারেন।

অপরিচিত ব্যক্তির কাছ থেকে কোনো সাহাজ্য চাইবেন না।

জদি আপনি ভুল বসত এই রকম ঘটনার শিকার হয়ে পড়েন তাহলে জোগা যোগ করুন এই নম্বরে।

Cyber Crime Department India 1800-425-6235

Cyber Crime Department Bangladesh 01766678888 

আপনার সাবধানতা আপনার কাছে সাবধানে থাকুন আর এড়িয়ে চলুন দুরঘটনা।আসা করি পোস্টটী আপনাকে সুরক্ষিত থাকতে সাহাজ্য করবে।বন্ধুদের কে শেয়ার করে তাদের ও সাবধান করের দিন।ধন্যবাদ।

ব্লগিং শিখুন বাংলায় 

One Comment

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *