শিশুদের আধার কার্ডের আবেদন করবেন কীভাবে? | Apply Aadhaar Card For Infants, Children, Minors: Details

শিশুদের আধার কার্ডের আবেদন করবেন কীভাবে?

ছোটদের নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, বিভিন্ন সরকারী পরিকল্পনায় নাম নথিভুক্ত করতে আধার কার্ড প্রয়োজন। এছাড়াও শিশুর পরিচয় হিসাবে কাজ করবে আধার কার্ড।

চাইলে অভিভাবকরা শিশুর আধার কার্ড করতে পারেন। কয়েকটি সামান্য ধাপে এই কাজ করতে পারবেন। পাঁচ বছরের কম বয়সের শিশুর আধার কার্ডের আবেদন জানাবেন কীভাবে? দেখে নিন।

আধার কার্ডের আবেদন জানাতে নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। সেখানে নির্দিষ্ট ফর্ম ভর্তি করে শিশুর জন্মের সার্টিফিকেট দেখাতে হবে। এর সঙ্গের মা ও বাবার আধার কার্ডের কপি জমা দিতে হবে। আধার কার্ড ভেরিফিকেশনের জন্য অরিজিনাল আধার কার্ড সঙ্গে রাখবেন।

শিশুর আধার কার্ডের জন্য শুধুমাত্র একটি ছবি থাকলেই চলবে। এই জন্য কোন বায়োমেট্রিকের প্রয়োজন হবে না। শিশুর বয়স ১৫ বছরের বেশি হলে ফিঙ্গারপ্রিন্ট রেজিস্টার করতে হবে। এছাড়াও ফেস স্ক্যান প্রয়োজন হবে।

আধার এনরোলমেন্ট ফর্ম ভর্তি করে জমা দিন। সঙ্গে স্কুলের আই কার্ড ও স্কুলের লেটারহেডে একটি বনফাইডি সার্টিফিকেট জমা দিন। এছাড়াও শিশুর ঠিকানার প্রমাণ, জন্মের সার্টিফিকেট ও মা ও বাবার আধার কার্ডের কপি জমা দিতে হবে। এই সব ডকুমেন্ট গ্যাজেটেড অফিসারকে দিয়ে স্বীকৃত করাতে হবে।

শিশুর বয়স ১৫ পেরোলে আবার নতুন করে আধার কার্ড নতিভুক্ত করতে হবে। তখন আবার আধার নতিভুক্তকরনের প্রক্রিয়া প্রথম থেকে শুরু করতে হবে। একই সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট ও ফেস স্ক্যানের মতো বায়োমেট্রিক পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হবে। আবার নতুন করে তৈরি করতে হবে আধার কার্ড।

আপনার জন্য আরও কিছু মজাদার পোস্ট

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.